Breaking

Wednesday, 20 May 2020

several initiatives to boost education sector in Bengali

Nirmala Sitharaman announces several initiatives to boost education sector in Bengali - নির্মলা সীতারামন শিক্ষা খাতকে জোরদার করার জন্য বেশ কয়েকটি উদ্যোগের ঘোষণা বাংলায়

several initiatives to boost education sector in Bengali
several initiatives to boost education sector in Bengali

প্রিয় ভিজিটর , 
                        আজকে সকলের জন্য শেয়ার করবো,  
Nirmala Sitharaman announces several initiatives to boost education sector in Bengali - নির্মলা সীতারামন শিক্ষা খাতকে জোরদার করার জন্য বেশ কয়েকটি উদ্যোগের ঘোষণা বাংলায় ।

   ২০২০ সালের ১৭ মে কেন্দ্রীয় অর্থ ও কর্পোরেট বিষয়ক মন্ত্রী নির্মলা সিতারমন শিক্ষার অ্যাক্সেস এবং ইক্যুইটি বাড়াতে এবং আসন্ন বছরগুলিতে সামগ্রিক তালিকাভুক্তির অনুপাত উন্নয়নের জন্য নয়াদিল্লিতে শিক্ষাব্যবস্থা জোরদার করার জন্য বেশ কয়েকটি উদ্যোগের ঘোষণা করেছেন।  কওআইডি -১১ মহামারীজনিত কারণে দেশে শিক্ষাব্যবস্থার জন্য নতুন চ্যালেঞ্জ ও বিভিন্ন সুযোগ থাকায় এই উদ্যোগগুলি প্রদর্শিত হচ্ছে।
 এই দিকটিতে তাত্ক্ষণিক উদ্যোগের সেট অন্তর্ভুক্ত:
              আই। প্রধানমন্ত্রী ই-ভিডিআইএ নামে একটি ব্যাপক উদ্যোগ চালু করা হবে যা ডিজিটাল / অনলাইন / অন-এয়ার শিক্ষার সাথে সম্পর্কিত সমস্ত প্রচেষ্টা একত্রিত করবে, যা শিক্ষায় মাল্টি-মোড অ্যাক্সেস সক্ষম করবে এবং এর মধ্যে রয়েছে ।
             সকল রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য স্কুল শিক্ষায় মানসম্পন্ন ই-সামগ্রী সরবরাহ করার জন্য ডিআইকিএসএএ (এক জাতীয় এক ডিজিটাল প্ল্যাটফর্ম) জাতির ডিজিটাল অবকাঠামোতে পরিণত হবে ।
 টিভি (একটি ক্লাস-ওয়ান চ্যানেল) যেখানে ১ থেকে ১২ ক্লাসের প্রত্যেকের জন্য গ্রেডের জন্য একটি উত্সর্গীকৃত চ্যানেল মানসম্পন্ন শিক্ষামূলক উপাদানগুলিতে অ্যাক্সেস সরবরাহ করবে- অ্যাক্টিভের স্টাডি ওয়েবসাইটগুলি Mass ম্যাসিভ ওপেন অনলাইন কোর্সে অল্প বয়স্ক অভিলাষী মন (শিওয়াম) জন্য অনলাইন কোর্স  স্কুল এবং উচ্চশিক্ষার জন্য (এমওসিওএস) ফর্ম্যাট ।

           আইআইটি যৌথ প্রবেশিকা পরীক্ষার (জেইই) / জাতীয় যোগ্যতা সহ প্রবেশিকা পরীক্ষার (এনইইটি) প্রস্তুতির জন্য ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি প্রফেসর অ্যাসিস্টড লার্নিং (আইআইটিপল)
 কমিউনিটি রেডিও এবং সিবিএসই শিক্ষা ভানি পডকাস্টের মাধ্যমে এয়ার;  ডিজিটালি অ্যাক্সেসযোগ্য ইনফরমেশন সিস্টেম (DAISY) এবং এনআইওএস ওয়েবসাইট / ইউটিউবে সাইন ল্যাঙ্গুয়েজে আলাদাভাবে সক্ষমদের জন্য অধ্যয়নের উপাদান material
 সুবিধাভোগী - সারা দেশে প্রায় ২৫ কোটি স্কুলগামী শিশু উপকৃত হবে।
 ii. মানডর্পন উদ্যোগ একটি ওয়েবসাইট, একটি টোল ফ্রি হেল্পলাইন, পরামর্শদাতাদের জাতীয় ডিরেক্টরি এবং অন্যদের মধ্যে ইন্টারেক্টিভ চ্যাট প্ল্যাটফর্মের মাধ্যমে এই ধরনের সহায়তা প্রদানের জন্য চালু করা হয়েছে যাতে মানসিক স্বাস্থ্য এবং মানসিক সুস্থতার জন্য শিক্ষার্থী, শিক্ষক এবং পরিবারগুলিকে মানসিক সামাজিক সহায়তা প্রদান করা যায়।
         সুবিধাভোগী – দেশের সমস্ত স্কুলগামী শিশুদের, তাদের বাবা-মা, শিক্ষক এবং স্কুল শিক্ষায় স্টেকহোল্ডারদের সম্প্রদায়ের সাথে উপকৃত হবে।
 iii. সরকার উন্মুক্ত, দূরত্ব এবং অনলাইন শিক্ষার নিয়ন্ত্রণমূলক কাঠামোকে উদার করে উচ্চশিক্ষায় ই-শিক্ষার প্রসার ঘটায়।  শীর্ষস্থানীয় ১০০ টি বিশ্ববিদ্যালয় প্রচলিত বিশ্ববিদ্যালয়সমূহে অনলাইন কোর্স এবং অনলাইন উপাদান এবং ওপেন অ্যান্ড দুরন্ত লার্নিং (ওডিএল) প্রোগ্রামগুলিও ২০% থেকে উন্নীত করে ৪০% করা হবে।
            সুবিধাভোগী - বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় জুড়ে প্রায় crore কোটি শিক্ষার্থীকে উন্নত শিক্ষার সুযোগ প্রদান করবে।
 iv. সমালোচনামূলক চিন্তাভাবনা, সৃজনশীল এবং যোগাযোগের দক্ষতা বজায় রাখার জন্য বিশ্বব্যাপী মানদণ্ড অনুযায়ী শিক্ষার্থীদের এবং ভবিষ্যতের শিক্ষকদের জন্য স্কুল শিক্ষার জন্য, শিক্ষার শিক্ষার এবং শৈশবকালীন পর্যায়ে একটি নতুন জাতীয় পাঠ্যক্রম এবং শিক্ষাগত কাঠামো তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  শিক্ষার্থীদের জন্য পরীক্ষামূলক এবং আনন্দদায়ক শেখার ফলাফলের উপর ফোকাস করে ।
 পাঠ্যক্রমটি অবশ্যই ভারতীয় নীতিশাস্ত্রের মূল এবং গ্লোবাল দক্ষতার প্রয়োজনীয়তার সাথে সংহত করতে হবে।
 v.A জাতীয় প্রাথমিক শিক্ষার সাক্ষরতা এবং সংখ্যার মিশন চালু করা হবে যাতে ২০২৫ সালের মধ্যে দেশের প্রতিটি শিশু ৫ ম গ্রেডে মৌলিক সাক্ষরতা এবং সংখ্যা অর্জন করতে পারে।
 এর জন্য শিক্ষকের সক্ষমতা বৃদ্ধি, একটি শক্তিশালী পাঠ্যক্রমিক কাঠামো, অনলাইনে এবং অফলাইন উভয়ই শেখার উপাদান, শেখার ফলাফল এবং তাদের পরিমাপের সূচকগুলি, মূল্যায়নের কৌশলগুলি, শেখার অগ্রগতির ট্র্যাকিং ইত্যাদি এটিকে একটি পদ্ধতিগত ফ্যাশনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য নকশা করা হবে।
 সুবিধাভোগী- এই সূচনাটি ৩ থেকে ১১ বছর বয়সের প্রায় ৪ কোটি বাচ্চাদের শেখার প্রয়োজনীয়তাগুলি আবরণ করবে।
 নির্মলা সীতারামণ রাজ্যসভা (কর্ণাটক)
 ■ রাজ্য ও কেন্দ্র সরকারের সমস্ত রকম পরীক্ষাতে সাফল্য লাভ করতে প্রয়োজন কম সময়ে সঠিক উত্তর দেওয়ার সক্ষমতা।
সূত্র ছাড়াই দ্রুত গণিত সমাধান ও অন্যান্য বিষয়ের বাছাই করা প্রশ্নের অনুশীলন এর মাধ্যমে সাফল্য লাভ করতে আজই যুক্ত হন TR Solutions এর ইউটিউবে চ্যানেলের সাথে  -
                       Click Here

No comments:

Post a Comment