Breaking

Thursday, 7 May 2020

Rabindranath Tagore Jayanti 25 th Boisakh 2020 in Bengali

Rabindranath Tagore Jayanti 8 th May 2020 in Bengali - রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী ২৫ শে বৈশাখ ২০২০

Rabindranath Tagore Jayanti 25 th Boisakh 2020 in Bengali
Rabindranath Tagore Jayanti 25 th Boisakh 2020 in Bengali
 প্রতি বছর ২৫ শে বৈশাখ এই দিনটিতে নোবেল জয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম দিবস হিসাবে পালন করা হয় ।তাত্পর্য এবং সর্বাধিক বিখ্যাত উদ্ধৃতি রবীন্দ্রনাথ ঠাকুর  জন্ম জয়ন্তী হিসাবে উদযাপন করা হয়। তাঁর 159 তম জন্মবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরের বেশিরভাগ বিখ্যাত উদ্ধৃতি রয়েছে। এই রবীন্দ্রনাথের ঠাকুরের উত্তরাধিকার এবং বাংলা ও ইংরেজ সাহিত্যের ক্ষেত্রে অবদান সম্মান থেকে তার নাম প্রতিটি উচ্চারণে দাবী করা যেতে পারে। ঠাকুর জনপ্রিয়ভাবে বাংলার এর বার্ড নামে পরিচিত ছিল , এবং তার সংবেদনশীল এবং সুন্দর শ্লোকের জন্য এটি মনে রাখবেন যা এটিতে একটি ঐন্দ্রজালিক স্পর্শ আছে। তিনি বাঙালি শিল্পকে আধুনিকায়ন করেছিলেন এবং আজ পর্যন্ত তাঁর সমস্ত কবিতা, উপন্যাস, ছোট গল্প এবং প্রবন্ধগুলি ব্যাপকভাবে পড়তে বাংলা রেনেসাঁর একটি ঘোষক ছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর 7 ই মে, 1861 সালে জন্মগ্রহণ করেন। প্রতি বছর 7 মে রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী হিসাবে উদযাপন করা হয়, বৈশাখের বাঙালি মাসের ২৫ তম দিনে দিনটি পড়ে। মহান ভারতীয় পলিমথ এই দিনে জন্মগ্রহণ করেন। এই দিনে অনেক সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্যাট্রিক্স, নাচ এবং নাটকগুলি সমাপ্তির অনুষ্ঠান বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

           কিন্তু এই বছরের করোনা ভাইরাস লকডাউনের কারণে মানুষ তাদের বাড়িতে তার জন্মদিনের উদযাপন করবে। "এটা সুখী হতে খুব সহজ, কিন্তু এটি সহজ হতে খুব কঠিন।" রবীন্দ্রনাথ ঠাকুর রবীন্দ্র জয়ন্তী প্রতি বছর উদযাপন করা হয় , নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী চিহ্নিত করার জন্য। এটি এই বছর রবীন্দ্রনাথের 159 তম জন্মবার্ষিকী।
                       রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী ২০২০: ১৮৬১ সালের ৭ ই মে, 1861 সালের 7 মে একটি সংক্ষিপ্ত ইতিহাস রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। তিনি কবিতা ও গানগুলি থেকে ছোট গল্প এবং নাটক পর্যন্ত কাজ করে একটি প্রফুল্ল লেখক ছিলেন। তিনি 8 বছর বয়সে কবিতা লিখতে শুরু করেন এবং 16 বছর বয়সে তাঁর প্রথম সংগ্রহ প্রকাশ করেন। "আমরা যদি এটি গ্রহণ করার ক্ষমতা তৈরি করি তবে আমাদের কাছে সবকিছু আসে।" রবীন্দ্রনাথ ঠাকুর তার বাবাকে তার একজন ব্যারিস্টার হতে চেয়েছিলেন কিন্তু তিনি শেক্সপীয়ার, ধর্মীয় মেডিস্টি, করিয়ালানাস, এবং অ্যান্টনি এবং ক্লিওপেট্রার একটি স্বাধীন গবেষণা বেছে নেন। তিনি বাস্তবিক ক্রিয়াকলাপের ভিত্তিতে শান্তি নিকেতনে নামে একটি শিক্ষাগত প্রতিষ্ঠান তৈরি করেছিলেন। তিনি 1913 সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভের প্রথম অ-ইউরোপীয়, যিনি তার নির্বাচিত কবিতা সংগ্রহের জন্য, যা মূলত বাংলা ভাষায় লিখিত এবং পরে ইংরেজিতে অনুবাদ করা হয়েছিল। ঠাকুর বিশ্বাস করেন যে সঠিক শিক্ষণ জিনিস ব্যাখ্যা কিন্তু কৌতূহল সঞ্চার করে। 42 বছর বয়সে, তিনি মৃনালিনী দেবীকে বিয়ে করেন এবং 60 বছর বয়সে রবীন্দ্রনাথ ঠাকুর অঙ্কন ও চিত্রগ্রহণ করেন এবং তার কাজের অনেক সফল প্রদর্শনী করেন। তাঁর 159 তম জন্মবার্ষিকী উপলক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরের বেশিরভাগ বিখ্যাত উদ্ধৃতি রয়েছে। প্রতি বছর 7 মে রবীন্দ্রনাথ ঠাকুর জয়ন্তী হিসাবে উদযাপন করা হয় ।              প্রতিনিধিত্বমূলক চিত্র রবীন্দ্রনাথ ঠাকুরের 159 তম জন্মবার্ষিকী: 
বাংলার বার্ডের সবচেয়ে বিখ্যাত উদ্ধৃতি। "একজন শিক্ষক এখনও নিজেকে শেখার না হওয়া পর্যন্ত সত্যিই শিক্ষা দিতে পারেন না। এটি একটি বাতি আরেকটি বাতি জ্বালাতে পারে না যতক্ষণ না এটি তার নিজের শিখা পুড়িয়ে দেয়। যে শিক্ষক তার বিষয়টি শেষ হয়ে গেছে, তার জ্ঞানের সাথে কোন জীবনযাত্রার ট্রাফিক নেই কিন্তু কেবল তার শিক্ষার্থীদের কাছে তার পাঠ্যকে পুনরাবৃত্তি করে, কেবল তাদের মনকে লোড করতে পারে, সে তাদেরকে দ্রুত করতে পারে না। " -রবীন্দ্রনাথ ঠাকুর "আমাদের প্রকৃতি চান বা ভয় বাধ্যতার দ্বারা কাজ করে কাজ করে লুকিয়ে থাকে। মা তার সন্তানদের সেবায় নিজেকে প্রকাশ করে, তাই আমাদের সত্যিকারের স্বাধীনতা কর্ম থেকে স্বাধীনতা নয় বরং কর্মের স্বাধীনতা নয়, যা শুধুমাত্র প্রেমের কাজে অর্জন করা যেতে পারে।" রবীন্দ্রনাথ ঠাকুর "যখন আমরা নিজেদের জন্য কোন শৃঙ্খলা গ্রহণ করি, তখন আমরা আমাদের উদ্দেশ্যের জন্য যা প্রয়োজনীয় তা ছাড়া সবকিছু এড়িয়ে চলার চেষ্টা করি; এটি এমন উদ্দেশ্যপূর্ণতা, যা প্রাপ্তবয়স্কদের মনের সাথে সম্পর্কিত, যা আমরা স্কুলে শিশুদের উপর জোর করে বলি। আমরা বলি," আপনার মনকে সতর্ক করবেন না "-রবীন্দ্র একচেটিয়াভাবে বাধা পার্শ্ব থেকে দেখা, প্রকৃতি নৈতিকতা ধারণা থেকে অনৈতিক প্রদর্শিত হয়। কিন্তু যদি এটি ছিল -

"-রবীন্দ্রনাথ ঠাকুর" যে গাছগুলি গাছপালা গাছপালা, তারা জানত যে সে কখনোই তাদের ছায়ায় বসবে না, অন্তত জীবনের অর্থ বুঝতে শুরু করেছে। " রবীন্দ্রনাথ ঠাকুর "যদি আপনি কান্নাকাটি করেন কারণ সূর্য আপনার জীবনের মধ্য থেকে চলে গেছে, তবে আপনার অশ্রু আপনাকে তারা দেখতে থেকে বাধা দেবে।

রবীন্দ্রনাথ ঠাকুর একমাত্র পরিচিত ব্যক্তি যিনি তিনটি ভিন্ন দেশের জন্য জাতীয় সংগীত লিখেছেন। তিনি 'জন গণ মন', ভারতের জাতীয় সংগীত, 'আমার সোনার বাংলা', শ্রীলঙ্কার জন্য জাতীয় সংগীত এবং 'নম শ্রীলঙ্কা মাতা', লিখেছিলেন।
রবীন্দ্রনাথ ঠাকুর 7 আগস্ট, 1941 সালে পরলোক গমন করেন।

No comments:

Post a Comment